নিউজিল্যান্ডে মসজিদে হামলা নিহত ৪৯, আহত এক ভারতীয়ও, বাড়ছে মৃতের সংখ্যা


শুক্রবার নামাজের সময় ক্রাইস্টচার্চের ২টি মসজিদে হামলা চালায় বন্দুকবাজরা। ওই হামলায় ১০ জন নিহত হয়েছেন লিনউড মসজিদে ও ৩০ জন নিহত হয়েছেন ডিনস অ্যাভিনিউয়ের মসজিদে। জানিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী আরডেন।

তিনি আরও জানিয়েছেন, একেবারে পরিকল্পনা করেই ওই হামলা চালানো হয়েছে। দুটি গাড়ি থেকে বিস্ফোরক উদ্ধার করা হয়েছে। প্রসঙ্গত ওই হামলায় ৪৮ জন আহত। এদের মধ্যে ২০ জনের অবস্থা আশঙ্কাজনক। এদিকে, ক্রাইস্টচার্চের পুলিস কমিশনার জানিয়েছে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৪৯।

এই ঘটনায় প্রয়াতদের মধ্যে মহিলা ও শিশুরাও রয়েছে। বন্দুকবাজ লাইভ ভিডিও করে মসজিদের ভিতরে গুলি করে সকলকে মেরেছে। পুলিশ এই ভিডিও যাতে কেউ শেয়ার না করেন, সেজন্য আবেদন করেছে।

'হামলাকারীরা সন্ত্রাসবাদী। এরা আমাদের কেউ নয়।' নিউ জিল্যান্ডের মসজিদে হামলায় প্রতিক্রিয়া সে দেশের প্রধানমন্ত্রী জেসিনডা আরডেনের।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে বন্দুকবাজের হামলায় আহত হয়েছেন এক ভারতীয় বংশোদ্ভূত। নাম আহমেদ জাহাঙ্গির। তাঁর পরিবারের আত্মীয়রা হায়দরাবাদে থাকেন। এদিনের হামলায় আহতদের মধ্যে তিনিও রয়েছেন বলে দাবি করেছেন এআইএমআইএম নেতা আসাদউদ্দিন ওয়েইসি। এজন্য কেন্দ্রীয় বিদেশমন্ত্রী সুষমা স্বরাজের সাহায্যও প্রার্থনা করেছেন তিনি।

ক্রাইস্টচার্চের ঘটনায় এদিন ৪৯ জনের মৃত্যু হয়েছে। নির্বিচারে গুলি করে এতজনকে খুন করা হয়েছে। এই ঘটনায় তিনজনকে হেফাজতে নেওয়া হয়েছে।

এনিয়ে আরডেন বলেন, এই ধরনের হামলা করে নিউ জিল্যান্ডকে নাড়িয়ে দেওয়া যাবে না। একে একমাত্র জঙ্গি হামলাই বলা যেতে পারে। জঙ্গিরা নিউ জিল্যান্ডকে বেছে নিতে পারে। কিন্তু তাদের কোনও ভাবেই রেয়াত করা হবে না। এই ধরনের নৃশংস হামলার চরম নিন্দা করছি। নিউ জিল্যান্ড তো বটেই গোটা বিশ্বে এইসব হামলাকারীদের কোনও জায়গা নেই।

ওদিকে ভারতের অধিনায়ক বিরাট কোহলিও উদ্বেগ প্রকাশ করেছেন ক্রাইস্টচার্চের মসজিদে হামলার ঘটনায়।

তিনি লিখেছেন, "এই কাপুরুষোচিত হামলায় যারা ভিকটিম তাদের প্রতি আমার সমবেদনা রইলো।"





Share on Google Plus
JanaSoftR

0 comments:

Post a Comment