নীরব মোদীর রাত কাটল অপরাধীদের সঙ্গে, নীরব মোদীকে দ্রুত দেশে ফেরাতে তত্পর ভারত


ভারতে ১৪ হাজার কোটি টাকা প্রতারণার দায়ে অভিযুক্ত হিরে ব্যবসায়ী নীবর মোদীকে রাখা হয়েছে ব্রিটেনের সব থেকে বাজে কারাগারে। নীরব মোদীকে রাখা রয়েছে ওয়ান্ডসওয়ার্থ কারাগারে।

২০১৮ সালের জানুয়ারিতে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (পিএনবি) দুর্নীতি প্রকাশ্যে আসে। পিএনবি-র ১৩,৫০০ কোটি টাকা ঋণ নিয়ে, তা না দেওয়ার অভিযোগ ওঠে নীরবের বিরুদ্ধে। সেই সময়ই বিদেশে গা ঢাকা দেয় নীরব মোদী। সেই থেকে লন্ডনেই আত্মগোপন করে ছিল সে।

বুধবার স্কটল্যান্ড ইয়ার্ড নীরব মোদীকে গ্রেফতার করেছিল। পরে তার জামিনের আবেদনও খারিজ হয়ে যায়। ২৯ মার্চ পর্যন্ত তাকে পুলিশ হেফাজতে রাখার নির্দেশ দেয় আদালত। এরপরেই ৪৮ বছর বয়সী প্রতারক হিরে ব্যবসায়ীকে হার ম্যাজেস্টি প্রিজন ওয়ান্ডসওয়ার্থ কারাগারে নিয়ে যাওয়া হয়। যা ব্রিটেনের সব থেকে অখ্যাত কারাগারের মধ্যে অন্যতম। আর যারা রাজকীয় জীবন ধারায় অভ্যস্থ, তাদের ক্ষেত্রে খারাপ বললে অত্যুক্তি হয় না। বিশেষ করে শরীরে হিরে এবং উঠপাখির জ্যাকেট যাদের থাকে।

বহুকোটির প্রতারণায় অভিযুক্ত নীরব মোদীকে লন্ডনে গ্রেফতারের ঘটনা দেশের রাজনীতিবিদদের প্রভাবিত করতে পারেনি। বেশিরভাগই প্রশ্ন করছেন, কীভাবে তিনি ভারত থেকে পালাতে সক্ষম হয়েছিলেন। আর লোকসভা নির্বাচনে আগে এই গ্রেফতার নিয়েও রাজনীতিবিদরা সন্দেহ প্রকাশ করেছেন।

যদিও কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ এবং হরদীপ পুরি নীরব মোদীর গ্রেফতারিতে মোদী সরকারের কৃতিত্ব দাবি করেছেন।

ব্রিটেনে গ্রেফতার হয়েছে ব্যাঙ্ক প্রতারণায় অভিযুক্ত নীরব মোদী। ২৯ মার্চ পর্যন্ত তাকে জেল হেফাজতে রাখার নির্দেশ দিয়েছে সে দেশের আদালত। এর পরই নীরবকে দেশে ফেরাতে তত্পর হয়ে উঠল ভারত।

বিদেশমন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার জানিয়েছেন, নীরব মোদীকে প্রত্যর্পণের জন্য ব্রিটেনের সঙ্গে ভারত যোগাযোগ রাখছে। ওয়েস্ট মিনিস্টার ম্যাজিস্ট্রেট আদালতের জারি করা গ্রেফতারি পরোয়ানার জেরেই নীরবকে গ্রেফতার করেছে ব্রিটেন। ব্রিটেনের এই পদক্ষেপকে স্বাগত জানিয়েছেন বিদেশমন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার।

অন্যদিকে কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ জানিয়েছেন, সরকার নীরব মোদীকে দ্রুত দেশে ফেরাতে সবরকম চেষ্টা করছে। তাঁর দাবি, বিশ্বব্যাপী ভারতের যে গুরুত্ব বেড়েছে নীরবের গ্রেফতারি সেটার অন্যতম কারণ।

সম্প্রতি লন্ডনের রাস্তায় তাঁকে খুঁজে বের করেন পত্রিকার সাংবাদিক। দেখা যায় লন্ডনে প্রকাশ্য রাস্তায় ৯ লক্ষ টাকা দামের জ্যাকেট পরে ঘুরে বেড়াচ্ছে নীরব। সাংবাদিকের একাধিক প্রশ্নের কোনওটিরই উত্তর দেয়নি সে।

এর পর বুধবার লন্ডনের হলবর্ন মেট্রো স্টেশনে নীরবকে গ্রেফতার করে ব্রিটেনের পুলিস। আদালতে পেশ করা হলে তাকে ২৯ মার্চ পর্যন্ত জেল হেফাজতে পাঠানো হয়। তার পরই ভারতের পক্ষ থেকে প্রত্যর্পণের প্রক্রিয়া শুরু হয়। বিদেশমন্ত্রকের মাধ্যমে ব্রিটেনের কাছে নীরবকে প্রত্যর্পণের আবেদন জানানো হয়েছে। 
Share on Google Plus
JanaSoftR

0 comments:

Post a Comment