আরও শক্তিশালী ভারতীয় নৌসেনা, আসছে নতুন নিউক্লিয়ার অ্যাটাক সাবমেরিন


আরও শক্তিশালী হচ্ছে ভারতীয় নৌসেনা। ভারতের ঘরে আসছে অকুলা ক্লাস দ্বিতীয় পরমাণু শক্তিচালিত সাবমেরিন। এই জাহাজ ভারতে এলে নৌবাহিনীর শক্তি বাড়বে অনেকটাই।

১০ বছরের জন্য রাশিয়া থেকে একটি পরমাণু শক্তি চালিত সাবমেরিন লিজ নিচ্ছে ভারত। এর জন্য দুদেশের মধ্যে ৩০০ কোটি ডলারের চুক্তি স্বাক্ষরিত হয়েছে রাশিয়ার সঙ্গে।

চুক্তি অনুযায়ী, রাশিয়া ২০২৫ সালে মধ্যে ভারতকে ওই সাবমেরিন হস্তান্তর করবে। এটি হাতে এসে গেলে ওই ধরনের ৩টি সাবমেরিন থাকবে ভারতের হাতে।

ভারত মহাসাগরে চিন তার শক্তি বৃদ্ধির চেষ্টা শুরু করার পর ভারতও তার নৌসেনার শক্তি বাড়াতে সচেষ্ট হয়েছে। এর আগে ১৯৮৮ সালে রাশিয়ার কাছ থেকে প্রথম পারমাণুশক্তি চালিত সাবমেরিন লিজে নেওয়া হয়। নাম দেওয়া হয় আইএনএস চক্র। পরেরটি নেওয়া হয় ২০১২ সালে।

সম্প্রতি আমেথিতে রুশ অস্ত্র নির্মাতা সংস্থা কালাশনিকভ আমেথির অস্ত্র কারখানায় তৈরি করবে আসল্ট কালাশনিকভ ২০৩ রাইফেল। ভারতের জন্য তৈরি হবে ৭,৫০,০০০ রাইফেল। ওইসব রাইফেল সেনার হাতে চলে এলে তা জায়গা নেবে ইনসাস রাইফেলের। পাশাপাশি রাশিয়ার সঙ্গে এস ৪০০ এয়ার ডিফেন্স মিশাইল সিস্টেম তৈরির ব্যপারেও চুক্তিবদ্ধ হয়েছে ভারত।

প্রধানমন্ত্রী এদিন বলেন, সন্ত্রাস যদি চলতে থাকে তাহলে দুনিয়ায় শান্তি সম্ভব নয়। এখন দেশের সন্ত্রাবাদের বিরুদ্ধে একটা জনমত গড়ে উঠেছে। আমরা সবদিকেই নিজেদের শক্তি প্রদর্শন করতে পারছি।
Share on Google Plus
JanaSoftR

0 comments:

Post a Comment