সবথেকে বড় বিমান দুর্ঘটনা, মৃত্যু ১৫৭ জন আরোহীর, বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ বিমান ওড়া বন্ধ করলো ভারতও


সবথেকে বড় বিমান দুর্ঘটনা আফ্রিকায়। ইথিওপিয়ান এয়ারলাইন্সের বিমান দুর্ঘটনার পরিপেক্ষিতে মৃত্যু হয় ১৫৭ জন আরোহী।

গত রবিবার কেনিয়ায় ভেঙে পড়ে ইথিয়োপিয়া এয়ারলাইন্সের বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ বিমান। মৃত্যু হয় ১৫৭ জনের। এর মধ্যে ৪ জন ভারতীয় রয়েছেন বলে জানা গিয়েছে।

বিবিসি সহ বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, ১৪৯ জন যাত্রী রয়েছেন এই বিমানে। এছাড়া আরও ৮ জন বিমান কর্মী রয়েছেন। সব মিলিয়ে সংখ্যাটটা ১৫৭ জন। রবিবার স্থানীয় সময় সকাল ৮টা ৩৮ মিনিট নাগাদ ইথিওপিয়া থেকে বিমানটি ছাড়ে। সেটি নাইরোবি যাচ্ছিল। উড়ানের কিছুপরেই দুর্ঘটনার কবলে পড়ে বিমানটি।

গত বছর অক্টোবরে একই মডেলের ইন্দোনেশিয়ার লায়ন এয়ারের বিমান ভেঙে পড়ে মৃত্যু হয় ১৮০ জনের। পরপর দুটি দুর্ঘটনায় ম্যাক্স ৮-র কার্যকারিতা নিয়ে প্রশ্ন ওঠে বিভিন্ন মহলে।

পর পর দুটি দুর্ঘটনার পর বোয়িং ৭৩৭ ম্যাক্স এইট বিমানটি নিরাপদ কিনা - এ সংশয়ের মধ্যে অনেকগুলো এয়ারলাইনের মত ভারতও এই বিমানটি ওড়ানো বন্ধ করে দিয়েছে।

বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ -কে শুধু বসানোই হল না, ভারতের আকাশ ব্যবহারেও নিষিদ্ধ করল ভারতের বিমান নিয়ামক সংস্থা ডিরেক্টরেট জেনারেল অব সিভিল অ্যাভিয়েশন (ডিজিসিএ)। বিমান মন্ত্রক টুইট করে জানিয়েছে, বিকেল ৪ নাগাদ এই নির্দেশিকা কার্যকর হবে। ইতিমধ্যেই বোয়িংয়ের ৩৭৩ ম্যাক্স ৮ বিমান চালানোর উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ইতিমধ্যে ম্যাক্স ৮ বসিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয় বিভিন্ন দেশের এয়ারলাইন্স সংস্থাগুলি। চিনের এয়ার চায়না, চায়না ইস্টার্ন এবং ওয়েস্টার্ন, ইন্দোনেশিয়া এয়ারলাইন্স রয়েছে ওই তালিকায়। এ বার যুক্ত হলও ভারতও।

ভারতের যে এয়ারলাইনগুলোর কাছে এই ধরনের বিমান আছে, বুধবার মধ্যরাতে দেশের বিমান চলাচল মন্ত্রণালয় এই সিদ্ধান্তের কথা তাদের জানিয়ে দিয়েছে - এবং এর ফলে ভারতে প্রতিদিন অন্তত আশিটি রুটের বিমান চলাচল প্রভাবিত হবে বলে ধারণা করা হচ্ছে।

ভারতের দুটি প্রথম সারির বেসরকারি এয়ারলাইন - স্পাইসজেট ও জেট এয়ারওয়েজের হাতে এই মুহুর্তে মোট আঠারোটি বোয়িং সেভেন থ্রি সেভেন ম্যাক্স বিমান রয়েছে, যে এয়ারক্র্যাফট নিয়ে বিতর্ক আর সন্দেহ এখন সারা দুনিয়া জুড়ে। বুধবার থেকে সেগুলো আকাশে উড়ছে না, ভারতের আকাশেও ঢুকতে পারছে না এই বিমান।

তবে, মঙ্গলবার মার্কিন যুক্তরাষ্ট্রের বিমান মন্ত্রক স্পষ্ট করে, ম্যাক্স ৮ বিমান বসানো হচ্ছে না। যান্ত্রিক পারফরম্যান্সে কোনও ত্রুটি না মেলায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে দাবি মার্কিন যুক্তরাষ্ট্রের তরফে।

বোয়িংয়ের পক্ষে এই মুহুর্তে এখন একমাত্র যুক্তি হল, আমেরিকার প্রায় সব এয়ারলাইনই এখনও সেভেনথ্রিসেভেন ম্যাক্স আকাশে ওড়াচ্ছে, এটিকে নিষিদ্ধ করেনি এয়ার কানাডাও।

ভারতও প্রথমে সেভেনথ্রিসেভেন ম্যাক্স-কে পুরোপুরি গ্রাউন্ড না-করিয়ে এক হাজার ঘন্টারও বেশি বিমান চালানোর অভিজ্ঞতাসম্পন্ন পাইলটদের দিয়েই কেবল তা চালানো যাবে বলে ঘোষণা করেছিল। কিন্তু সুরক্ষার প্রশ্নটি ক্রমে এতটাই বড় আকার নেয় যে মাত্র কয়েক ঘন্টার মধ্যেই তারাও সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া বা ইউরোপের পথেই হাঁটতে বাধ্য হলো।

ভারতের বিমান সংস্থাগুলির মধ্যে স্পাইস জেটের ম্যাক্স ৮ মডেলের ১৩ বিমান রয়েছে। জেট এয়ারওয়েজের রয়েছে ৫টি। স্পাইস জেট সংস্থার তরফে বলা হয়েছে, যাত্রী, কর্মী সুরক্ষার কথা মাথায় রেখে বসানো হয়েছে বিমানগুলি।
Share on Google Plus
JanaSoftR

0 comments:

Post a Comment